ক্যাসেট

মস্তিষ্ক একপ্রকার টেপ রেকর্ডার। ক্যাসেটে শব্দ স্থাপনের জন্য যেমন চৌম্বকত্বের একান্ত প্রয়োজন, ঠিক তেমনই মস্তিষ্কের মধ্যে নিদ্রা মারফত স্মৃতি স্থাপনের জন্য দৃঢ়ীকরণের জরুরী। অনিদ্রায় নতুন স্মৃতির ভাল রেকর্ডিং হয় না। ক্যাসেট বাজালে আওয়াজ বেরোয়, হিপ্পোক্যাম্পাসের স্মৃতি কেন্দ্রের ব্যবহারে স্মৃতি উদ্ধার হয়।

জৈবিক স্তরে স্মৃতি শুধু ম্যাক্রোমলিকিউল। ম্যাক্রোমলিকিউলের মতন  সীমিত আয়ু।  সৃষ্টি হয়, ক্ষয়ে যায়। আবার বার বার স্মরণ করলে স্মৃতি বিকৃত হয়।

ফিতে জড়িয়ে যায়, ম্যাক্রোমলিকিউলের জট পাকিয়ে স্মৃতিভ্রম ঘটে। ঠিক যেন পুরোনো ক্যাসেট।

Advertisements

4 thoughts on “ক্যাসেট

  1. (কপোলে রসনা স্থাপন করে) ক্যাসেট ত্রিমাত্রিক নয়; মস্তিষ্ক নানা রকম সাবটারফিউজের দ্বারা ত্রিমাত্রিকতার আভাস দেয়। ক্যাসেট দুটি বা তার অধিক কথকের সাহায্যে দ্বিমাত্রিক শব্দের মোহিনী মায়া তৈরি করে; মস্তিস্ক দুটি গ্রাহকের সাহায্যে দ্বিমাত্রিকতার জন্ম দেয়। মস্তিষ্ক ক্যাসেটের চেয়ে অনেকটাই দীর্ঘস্থায়ী। ক্যাসেট খারাপ হয় চৌম্বকত্বের কীটদষ্ট ক্ষয়ে, মস্তিষ্কের ক্ষেত্রেও তা হতে পারে তবে, সচরাচর, বয়সের দরুন সাইন্যাপস-সকল ভালো কাজ করেনা এবং অবশেষে বৈদ্যুতিক ধর্মের বিচ্যুতি ঘটে।

    • আপনি একটু বেশি “লিটারেলি” নিচ্ছেন ব্যাপারটা 😀

      তবে বৈদ্যুতিক থিওরির পেছনে ব্যাপারটা সম্পুর্ণ যে রসায়নিক সেটা বিজ্ঞান মেনে নিয়েছে কয়েক বছর – জট পাকানোর ব্যাপারটা বিজ্ঞান ভিত্তিক অ্যামলয়ড থিওরির সঙ্গে তুলনা করতে চেয়েছি – http://en.wikipedia.org/wiki/Biochemistry_of_Alzheimer's_disease

      আর “স্মরণ করলে স্মৃতি বিকৃত-র ব্যাপারটা “ফল্স মেমোরি”-র কথা মনে করিয়ে দেয়, আর স্মৃতি শক্তির উপর ঘুমের প্রভাব নিয়ে ছোট করে লিখেছিলাম কয়েক বছর আগেই- http://milkmiracle.net/2010/11/19/sleep_amnesiac/

      • As I said at the outset, mine was a tongue (rasana) in cheek (kapol) remark, Anirban! I try to keep in touch with the emerging theories – more so now that I have oodles of time to spare.

      • এবং আপনার মতন বোদ্ধাকে পাঠক হিসেবে পেয়ে আমি খুবই আনন্দিত 🙂

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s